সংবাদ শিরোনাম :
মানুষখেকো বাঘ ধরবে কেলভিন ক্লেইনের পারফিউম!

মানুষখেকো বাঘ ধরবে কেলভিন ক্লেইনের পারফিউম!

মানুষখেকো বাঘ ধরবে কেলভিন ক্লেইনের পারফিউম!
মানুষখেকো বাঘ ধরবে কেলভিন ক্লেইনের পারফিউম!

লোকালয় ডেস্কঃ  ভারতের মহারাষ্ট্রে আতঙ্কের সৃষ্টি করেছে এক মানুষখেকো বাঘিনী। ওই রয়েল বেঙ্গল টাইগারটিকে ধরতে ইতোমধ্যেই অনেক পদ্ধতি ব্যর্থ হয়েছে। এবার কেলভিন ক্লেইন ব্র্যান্ডের একটি পারফিউম ব্যবহার করা হচ্ছে তাকে আকৃষ্ট করতে।

টি ওয়ান নামের ওই বাঘিনী ভারতের পানধারকাওয়াদা গ্রামে গত ছয় মাসে ১৩ জন মানুষ মারার জন্য দায়ী বলে দাবি করা হয়েছে।  তাকে আটক বা মারার প্রচেষ্টায় শার্পশুটার, জিপ, ক্যামেরা ট্র্যাপ, বুলডোজার, থার্মাল ইমেজারি ড্রোন, পদাতিক সৈন্য এমন অনেক পদ্ধতিই ব্যবহার করা হয়েছে কিন্তু তাতেও তাকে ধরা যায়নি। এমনকি সম্প্রতি তাকে ধরার জন্য পাঁচটি হাতি নামানো হয়েছিল। উল্টো হাতির কারণে এক গ্রামবাসী নিহত হয়েছে।

এসব ব্যর্থতার পর একটু অন্যরকম চিন্তা করছে কর্তৃপক্ষ।  ওই বাঘ শিকারের সাথে জড়িত বন কর্মকর্তা সুনিল লিমায়ে জানিয়েছেন, এই পদ্ধতিটি ব্যবহার করা হবে কিনা, তা ঠিক হয়নি। তবে কেলভিন ক্লেইন ব্র্যান্ডের ‘অবসেশন’ পারফিউমটি ব্যবহার করে ওই বাঘিনীকে আকৃষ্ট করার চেষ্টা চালাতে পারেন তারা।

কিন্তু এই পারফিউমটির বিশেষত্ব কী? ওই পারফিউমে রয়েছে সিভেটোন নামের একটি ফেরোমোন, যা সংগ্রহ করা হয় বিড়াল জাতীয় প্রাণী সিভেটের শরীর থেকে। এই ফেরোমোনটি বিড়াল জাতীয় প্রাণীদের কাছে আকর্ষণীয়।  ২০০৩ সালে এর কার্যকারিতা প্রমাণিত হয়। নিউ ইয়র্কের ব্রনক্স চিড়িয়াখানায় দুইটি চিতার ওপর বিভিন্ন ব্র্যান্ডের ২৩টি পারফিউম ব্যবহার করা হয়। অবসেশন সবচেয়ে বেশি আকৃষ্ট করে তাদেরকে, চিতা দুইটি গড়ে ১১ মিনিট কাটায় এই পারফিউম শুঁকতে শুঁকতে। এর পর থেকেই গবেষণার কাজে বিড়াল জাতীয় বন্যপ্রাণীকে আকৃষ্ট করতে এই পারফিউম ব্যবহার হয়ে আসছে।

টি ওয়ান বাঘিনীটির ওপরেও এই পারফিউম কাজ করবে বলে আশা করছে কর্তৃপক্ষ। কারণ বাঘিনীটি খুবই ভয়ংকর হয়ে উঠছে। একে জীবন্ত ধরতে না পারলে মেরে ফেলারও অনুমতি দেওয়া হয়েছে।

সাম্প্রতিক সময়ে বন কমে যাওয়ার কারণে লোকালয়ের দিকে সরে আসতে বাধ্য হচ্ছে বাঘ ও অন্যান্য বন্যপ্রাণী। বাঘ যদিও সাধারণত মানুষ খায় না, কিন্তু কখনো কখনো মানুষের মাংসের স্বাদ পেলে তারা মানুষখেকো হয়ে ওঠে। মানুষের খাবারে আদা, লবণ ও মশলা থাকায় এই মাংস বেশি সুস্বাদু মনে হয় বাঘের কাছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com